×
ব্রেকিং নিউজ :
রাজধানী ঢাকার যাত্রাবাড়ী এলাকা হতে ডাকাতির প্রস্তুতিকালে ০৫ জনকে গ্রেফতার করেছে র‌্যাব-১০। ইরানের প্রেসিডেন্ট ডঃ সাইয়্যেদ ইব্রাহিম রাইসির মর্মান্তিক মৃত্যুতে শাহরিয়ার আলম এমপির শোক প্রকাশ শাবনম ফারিয়া একজন বাংলাদেশী অভিনেত্রী এবং মডেল। রাজশাহী গোদাগাড়ীর সীমান্তবর্তী দূর্গম চর হতে ০৩ কেজি ৪০০ গ্রাম হেরোইনসহ ০২ জন মাদক ব্যবসায়ী গ্রেফতার বয়স্ক রিকশা চালকদের রিকশায় যাতায়াত এড়িয়ে চলুন গাইবান্ধার, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স পলাশবাড়ীতে নিয়মিতভাবে স্বাভাবিক প্রসবের পাশাপাশি, ১৯ মার্চ থেকে নিয়মিতভাবে শুরু হয়েছে সিজারিয়ান সেকশনের কার্যক্রম। রকারি কর্ম কমিশনের (পিএসসি) সদস্য হিসেবে নিয়োগ পেয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে। মস্তিষ্কের এই জটিল অস্ত্রোপচারটিমাথার হাড় এবং মস্তিষ্কের পর্দায় আঘাত বর্তমান বিশ্বে স্মার্ট কর্মসংস্থান নিশ্চিত করার জন্য প্রয়োজন প্রশিক্ষণ এবং প্রযুক্তির। বাড়ছেই সাইবার অপরাধ
  • প্রকাশিত : ২০২৪-০৩-১৯
  • ৮৫ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক
মোবাইল ফোনে অনেকের গুরুত্বপূর্ণ তথ্য-উপাত্ত এবং ব্যক্তিগত ছবি/ভিডিও থাকে। আবার সামাজিক যোগাযোগ মাধ্যমের বিভিন্ন আইডিও লগ-ইন থাকে। এইসব ফোন হারিয়ে ভুক্তভোগীরা তখন অনেকটাই দুঃশ্চিন্তাগ্রস্থ হয়ে পড়ে। হারানো মোবাইল থেকে ব্যক্তিগত ছবি/ভিডিও সংগ্রহ করে পরবর্তীতে ভুক্তভোগীদেরকে হুমকি ও ব্ল্যাকমেইলও করা হয়।

সাইবার সংক্রান্ত অভিযোগ গ্রহণ করার পাশাপাশি হারানো মোবাইল ফোন উদ্ধারে একটি সেল গঠন করে সিআইডির সাইবার পুলিশ সেন্টার। কারো মোবাইল ফোন হারানো গেলে সংশ্লিষ্ট থানার জিডির কপি ও অন্যান্য প্রমাণসহ সাইবার পুলিশ সেন্টারের ভেরিফায়েড ফেসবুক পেজ নেম- Cyber Police Centre, CID, Bangladesh Police, তে অভিযোগ প্রদান করেন ভুক্তভোগীগণ। প্রাপ্ত অভিযোগগুলো বিশ্লেষণ করে হারানো মোবাইল ফোনের অবস্থান এবং ব্যবহারকারী শনাক্তপূর্বক ফোনগুলো উদ্ধার করা হয়। গত ০৩ মাসে এমন ভূক্তভোগী সিপিসির ফেসবুক পেইজে অভিযোগ দাখিলের পর তথ্য প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে ১১২ টি হারানো মোবাইল ফোন দেশের বিভিন্ন প্রান্ত থেকে উদ্ধার করেছে সিআইডির সাইবার টিম। এই ফোনগুলো গত ০৭ মার্চ সিআইডি প্রধান জনাব মোহাম্মদ আলী মিয়া, বিপিএম, পিপিএম স্যারের মাধ্যমে ভুক্তভোগীর নিকট হস্তান্তর করা হয়।

এ বিষয়ে সর্বসাধারণের প্রতি সিআইডির বার্তাঃ

১। যাচাই-বাছাই ছাড়া পুরাতন মোবাইল ফোন ক্রয় করা হতে বিরত থাকুন।
২। মোবাইল ফোনে নিজের বা পরিবারের কারো একান্ত ব্যক্তিগত ছবি/ভিডিও সংরক্ষণ করা থেকে বিরত থাকুন।
৩। মোবাইল ফোনে নিজের সামাজিক যোগাযোগ মাধ্যমের আইডি ও পাসওয়ার্ড সার্বক্ষণিক সেভ করে
রাখা থেকে বিরত থাকুন।
৪। আর্থিক সেবা প্রদানকারী মোবাইল এ্যাপসের অটো লগ-ইন এর ব্যবস্থা না রাখা। 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat