×
ব্রেকিং নিউজ :
রাজধানী ঢাকার যাত্রাবাড়ী এলাকা হতে ডাকাতির প্রস্তুতিকালে ০৫ জনকে গ্রেফতার করেছে র‌্যাব-১০। ইরানের প্রেসিডেন্ট ডঃ সাইয়্যেদ ইব্রাহিম রাইসির মর্মান্তিক মৃত্যুতে শাহরিয়ার আলম এমপির শোক প্রকাশ শাবনম ফারিয়া একজন বাংলাদেশী অভিনেত্রী এবং মডেল। রাজশাহী গোদাগাড়ীর সীমান্তবর্তী দূর্গম চর হতে ০৩ কেজি ৪০০ গ্রাম হেরোইনসহ ০২ জন মাদক ব্যবসায়ী গ্রেফতার বয়স্ক রিকশা চালকদের রিকশায় যাতায়াত এড়িয়ে চলুন গাইবান্ধার, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স পলাশবাড়ীতে নিয়মিতভাবে স্বাভাবিক প্রসবের পাশাপাশি, ১৯ মার্চ থেকে নিয়মিতভাবে শুরু হয়েছে সিজারিয়ান সেকশনের কার্যক্রম। রকারি কর্ম কমিশনের (পিএসসি) সদস্য হিসেবে নিয়োগ পেয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে। মস্তিষ্কের এই জটিল অস্ত্রোপচারটিমাথার হাড় এবং মস্তিষ্কের পর্দায় আঘাত বর্তমান বিশ্বে স্মার্ট কর্মসংস্থান নিশ্চিত করার জন্য প্রয়োজন প্রশিক্ষণ এবং প্রযুক্তির। বাড়ছেই সাইবার অপরাধ
  • প্রকাশিত : ২০২৪-০৩-১৯
  • ৯৫ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক
বাড়ছেই সাইবার অপরাধঃ
হ্যাকিং, ব্লাকমেইলিং, পর্নোগ্রাফি,অনলাইন জুয়া এবং প্রতারণা র মাধ্যমে সাধারণ মানুষকে প্রতিনিয়ত বিপদের মুখোমুখি হতে হচ্ছে। সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক, টুইটার, ইনস্টাগ্রামে ভুয়া আইডি খুলে বিভিন্ন অনলাইন পোর্টাল ও ব্লগে মিথ্যা মানহানিকর তথ্য প্রচার, অশ্লীল ছবি ও ভিডিও আপলোড এবং মেসেজ পাঠিয়ে প্রতারণার ঘটনাও প্রচুর।
তবে ইদানিং বহুল প্রচলিত দুই ধরনের সাইবার ক্রাইমের স্বীকার হয়ে অনেকেই আমাদের কাছে আসছে প্রতিকারে।
এইসব চক্র থেকে সতর্ক থাকার জন্য অনেকের অনুরোধে
এই লিখাটা পোস্ট করলাম:
সাইবার ক্রাইম-১:
এরা এ্যাপস ভিত্তিক চাইনিজ প্রতারক চক্র। বাংলাদেশী কিছু ফ্রডদের সহায়তায় দেশে প্রতারনার জাল বিস্তার করেছে। এরা আপনাকে ফোনে বা WhatsApp এ ঘরে বসে পার্ট টাইম চাকুরির কথা বলবে। রাজি হলে, আপনাকে YouTube Subscribe করতে বলবে। প্রতি Subscribe এর জন্য আপনাকে তারা ১০০ টাকা করে দিবে। এভাবে ৫০০-১০০০ টাকা দিবে তারা। একই সাথে আপনাকে তাদের Teligram গ্রুপে এড করে নিবে। ওদের কাজ বুঝার জন্য আপনার সাথে Teligram এ একজন যুক্ত থাকবে। সে সব কাজ বুঝিয়ে দিবে, এবং ফাকে ইনভেস্ট করার লোভনীয় অফার দিবে।Teligram গ্রুপে ইনভেস্ট করার অনেক গুলো Plan-1,2,3 ইত্যাদি থাকে। আপনি একবার তাদের প্ল্যানে যেই ইনভেস্ট করবেন, সেই ফাঁদে পরে গেলেন। এইভাবে কয়েকদিনের মধ্যেই আপনার থেকে বিভিন্ন সময় বিভিন্ন ভাবে কথা বলে হাতিয়ে নিবে লক্ষ লক্ষ টাকা।
করণীয় :
সোসাল মিডিয়ায় কিংবা ঘরে বসে চাকুরীর অফার পেলে এসবে মনোযোগ দিবেননা। দিলেও বড় জোর Youtube Subscribe করে ৫০০/১০০০ টাকা নিতে পারেন। কিন্তু ভুলেও কেউ ইনভেস্টমেন্টের ফাদে পরবেননা। কিন্ত সাবধান ৫০০/১০০০ পেলে হিপ্নোটাইজ হয়ে আপনার আবার ব্রেন ওয়াশ হয়ে যেতে পারেন।
ক্রাইম-২:
এরা সোসাল মিডিয়া কেন্দ্রিক ইন্ডিয়ান প্রতারক চক্র। বাংলাদেশী কিছু ক্রিমিনালদের সহায়তায় দেশে ব্লাকমেইল সহ প্রতারনার জাল বিস্তার করেছে। ফেসবুকে বা WhatsApp এ অচেনা সুন্দরী মেয়ের আইডি থেকে আপনাকে মেসেজ করবে বা রিকুয়েষ্ট পাঠাবে। আপনি তাকে জানেন না কিন্ত সুন্দর কথায় পরিচিত হয়ে যাবে। কিছুদিনের মধ্যেই আপনার সাথে সে ক্লোজ হয়ে উঠবে। আপনার সাথে খোলামেলা পোশাকে ভিডিও কলে আসবে। আপনাকেও সেভাবে আসার আহ্বান করবে। কিছু সময় পরই শুরু হবে তার ব্ল্যাক মেইল। কারন আপনার একান্ত গোপনীয় মুহুর্তের সব কিছুই মেয়েটি রেকর্ড করে রেখেছে। আপনার অফিস পরিবারের সদস্য এবং আত্মীয় স্বজনের কাছে ঐ ভিডিও পাঠিয়ে দেওয়ার নামে ভয় দেখিয়ে হাতিয়ে নিবে লক্ষ লক্ষ টাকা।
করণীয় :
অজানা অপরিচিত কাউকে ফ্রেন্ড হিসাবে গ্রহন করার পূর্বে তার মোবাইল নম্বর এবং এনআইডি সংরক্ষন করুন। কেউ এই ধরনের ফাঁদে পরেলে সাথে সাথে আপনার সব রকম সোস্যাল মিডিয়া( ফেসবুক, WhatsApp ইত্যাদি) থেকে বের হয়ে আসুন। পরিবারের সদস্যদেরও আইডি ডিএকটিভেট রাখুন কিছুদিন। সব কিছু থেকে তাকে ব্লক করে দিন। কোনভাবেই যেন আপনার সাথে যোগাযোগ করতে না পারে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat