×
ব্রেকিং নিউজ :
রাজধানী ঢাকার যাত্রাবাড়ী এলাকা হতে ডাকাতির প্রস্তুতিকালে ০৫ জনকে গ্রেফতার করেছে র‌্যাব-১০। ইরানের প্রেসিডেন্ট ডঃ সাইয়্যেদ ইব্রাহিম রাইসির মর্মান্তিক মৃত্যুতে শাহরিয়ার আলম এমপির শোক প্রকাশ শাবনম ফারিয়া একজন বাংলাদেশী অভিনেত্রী এবং মডেল। রাজশাহী গোদাগাড়ীর সীমান্তবর্তী দূর্গম চর হতে ০৩ কেজি ৪০০ গ্রাম হেরোইনসহ ০২ জন মাদক ব্যবসায়ী গ্রেফতার বয়স্ক রিকশা চালকদের রিকশায় যাতায়াত এড়িয়ে চলুন গাইবান্ধার, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স পলাশবাড়ীতে নিয়মিতভাবে স্বাভাবিক প্রসবের পাশাপাশি, ১৯ মার্চ থেকে নিয়মিতভাবে শুরু হয়েছে সিজারিয়ান সেকশনের কার্যক্রম। রকারি কর্ম কমিশনের (পিএসসি) সদস্য হিসেবে নিয়োগ পেয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে। মস্তিষ্কের এই জটিল অস্ত্রোপচারটিমাথার হাড় এবং মস্তিষ্কের পর্দায় আঘাত বর্তমান বিশ্বে স্মার্ট কর্মসংস্থান নিশ্চিত করার জন্য প্রয়োজন প্রশিক্ষণ এবং প্রযুক্তির। বাড়ছেই সাইবার অপরাধ
  • প্রকাশিত : ২০২৪-০৩-১৯
  • ১২৯ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক
১০ বারের দ্রুততম মানবী ফিরোজা খাতুন পাচ্ছেন স্বাধীনতা পুরস্কার।
২০২৪ সালের স্বাধীনতা পুরস্কারের জন্য যে ১০ জনকে মনোনীত করা হয়েছে সেখানে আছেন একজন ক্রীড়াবিদও। তিনি দেশের সাবেক দ্রুততম মানবী ফিরোজা খাতুন। একবার দুইবার নয়, ময়মনসিংহের এই অ্যাথলেট ১০ বার দেশের দ্রুততম মানবীর খেতাব জিতেছিলেন। এবার দেশের দ্বিতীয় নারী ক্রীড়াবিদ হিসেবে ফিরোজা পাচ্ছেন রাস্ট্রের সর্বোচ্চ বেসামরিক পুরস্কার। প্রথম নারী ক্রীড়াবিদ হিসেবে এ পুরস্কার পেয়েছেন আরেক তারকা অ্যাথলেট প্রয়াত সুলতানা কামাল খুকি। ফিরোজা খাতুনের আগে ক্রীড়ায় স্বাধীনতা পুরস্কার পেয়েছেন ১৩ জন ক্রীড়া ব্যক্তিত্ব ও একটি ক্রীড়া ফেডারেশন (বিসিবি)। ১৯৭৭ সাল থেকে সরকার এই পুরস্কার দিয়ে আসছে।
ট্র্যাক অ্যান্ড ফিল্ডের সবচেয়ে আকর্ষণীয় ইভেন্ট ১০০ মিটার স্প্রিন্টে ১০ বার স্বর্ণ জিতেছেন ফিরোজা। ১৯৮৭ থেকে ১৯৯৬ সাল পর্যন্ত ১০ বার দেশের দ্রুততম মানবী হয়ে নিজেকে নিয়ে গেছেন অনন্য এক উচ্চতায়। ১০০ মিটার স্প্রিন্ট ছাড়াও ২০০ মিটার ও হাইজাম্পেও ছিল তার সমান পদচারণা। দেশের মাটিতে এক দশকের বেশি দাপটের সঙ্গে খেলার পাশাপাশি দেশের বাইরে ইসলামিক সলিডারিটি গেমসে রয়েছে একটি পদক। যে কারণে ২০১২ সালের জন্য জাতীয় ক্রীড়া পুরস্কারের পদক হাতে উঠেছিল। ২০১৬ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছ থেকে নেন সেই পুরস্কার। ১৯৯৬ সালে ট্র্যাক অ্যান্ড ফিল্ড থেকে অবসর নেন এই দ্রুততম মানবি।
ছবি এবং তথ্য সংগৃহীত।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat