×
ব্রেকিং নিউজ :
রাজধানী ঢাকার যাত্রাবাড়ী এলাকা হতে ডাকাতির প্রস্তুতিকালে ০৫ জনকে গ্রেফতার করেছে র‌্যাব-১০। ইরানের প্রেসিডেন্ট ডঃ সাইয়্যেদ ইব্রাহিম রাইসির মর্মান্তিক মৃত্যুতে শাহরিয়ার আলম এমপির শোক প্রকাশ শাবনম ফারিয়া একজন বাংলাদেশী অভিনেত্রী এবং মডেল। রাজশাহী গোদাগাড়ীর সীমান্তবর্তী দূর্গম চর হতে ০৩ কেজি ৪০০ গ্রাম হেরোইনসহ ০২ জন মাদক ব্যবসায়ী গ্রেফতার বয়স্ক রিকশা চালকদের রিকশায় যাতায়াত এড়িয়ে চলুন গাইবান্ধার, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স পলাশবাড়ীতে নিয়মিতভাবে স্বাভাবিক প্রসবের পাশাপাশি, ১৯ মার্চ থেকে নিয়মিতভাবে শুরু হয়েছে সিজারিয়ান সেকশনের কার্যক্রম। রকারি কর্ম কমিশনের (পিএসসি) সদস্য হিসেবে নিয়োগ পেয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে। মস্তিষ্কের এই জটিল অস্ত্রোপচারটিমাথার হাড় এবং মস্তিষ্কের পর্দায় আঘাত বর্তমান বিশ্বে স্মার্ট কর্মসংস্থান নিশ্চিত করার জন্য প্রয়োজন প্রশিক্ষণ এবং প্রযুক্তির। বাড়ছেই সাইবার অপরাধ
  • প্রকাশিত : ২০২৪-০২-২৪
  • ১০৯ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

ইউক্রেনের বিরুদ্ধে প্রায় দুই বছর ধরে যুদ্ধ চালিয়ে আসছে রাশিয়া। বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) ওই যুদ্ধের দুই বছর পূর্তির ঠিক দুইদিন আগেই রাশিয়ার বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞার প্যাকেজ ঘোষণা করেছে যুক্তরাজ্য।

ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধে সংশ্লিষ্টতার অভিযোগে রাশিয়ার অর্ধশতাধিক ব্যক্তি ও প্রতিষ্ঠানকে লক্ষ্য করে এ নিষেধাজ্ঞা ঘোষণা করা হয়।

বৃহস্পতিবার এ নিষেধাজ্ঞা ঘোষণা করেন যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ক্যামেরন।

রকেট উৎক্ষেপণ ব্যবস্থা, ক্ষেপণাস্ত্র এবং বিস্ফোরক দ্রব্যের মতো যুদ্ধাস্ত্র ও অস্ত্রাগার সরবরাহকারীরা এ নিষেধাজ্ঞার আওতায় রয়েছেন।

এ নতুন নিষেধাজ্ঞা ঘোষণা করা হয়েছে রাশিয়ার রাজস্বের মূল উৎসগুলো লক্ষ্য করে। যেসব উৎস থেকে পুতিন অবৈধ যুদ্ধের জন্য তহবিল সংগ্রহ করে থাকেন।  

পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ক্যামেরন বলেন, পুতিন ভেবেছিলেন রাশিয়ার অর্থনীতি ইউক্রেনের চেয়ে বড় হওয়ায় তিনি দ্রুত যুদ্ধে বিজয় লাভ করবেন। তবে পুতিনের এটাও ভাবা উচিত ছিল ইউক্রেনের বন্ধুদের অর্থনীতি রাশিয়ার চেয়ে ২৫ গুণ বড়। দুই বছর পরও আমরা ইউক্রেনের সমর্থনে ঐক্যবদ্ধ।

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) গত বুধবার রাশিয়ার বিরুদ্ধে জোটের নিজস্ব নিষেধাজ্ঞার প্যাকেজ অনুমোদন দেয়।

ইইউর প্যাকেজে অস্ত্র সংগ্রহে মস্কোকে সহায়তা বা ইউক্রেনীয় শিশুদের অপহরণে জড়িত থাকার অভিযোগে প্রায় ২০০ ব্যক্তি-প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিষেধাজ্ঞার বিষয়টি রয়েছে।

যুক্তরাজ্য-ঘোষিত প্যাকেজে রাশিয়ার গোলাবারুদ শিল্পের সঙ্গে সংশ্লিষ্ট কোম্পানিগুলোকে নিশানা করা হয়েছে। এ ছাড়া ধাতু, হীরা ও জ্বালানিশিল্পে রাজস্বের উত্সগুলোকে যুক্তরাজ্যের নিষেধাজ্ঞার লক্ষ্যবস্তু করা হয়েছে।

পুতিনের নির্দেশে ২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে পূর্ণমাত্রায় ‘সামরিক অভিযান’ শুরু করে রাশিয়া।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat