কবি নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত

0
76
কবি নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত

মমিনুল ইসলাম মমিন, ত্রিশাল (ময়মনসিংহ) প্রতিনিধি: যথাযথ মর্যাদা ও ভাবগাম্ভীর্যের সাথে দিনব্যাপী নানা কর্মসূচীর মধ্যদিয়ে শহীদ বুদ্ধিজীবী দিবস-২০২১ জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে পালন করা হয়েছে।

দিবসটি উপলক্ষে মঙ্গলবার (১৪ ডিসেম্বর) সকালে প্রশাসনিক ভবনের সামনে জাতীয় সঙ্গীতের সাথে জাতীয় পতাকা অর্ধনমিতকরণ ও কালো পতাকা উত্তোলন করা হয়। এরপরে একটি শোক শোভাযাত্রা প্রশাসনিক ভবনের সামনে থেকে শুরু হয়ে বঙ্গবন্ধু ভাস্কর্য প্রাঙ্গণে শেষ হয়। পরে ‘বঙ্গবন্ধু ভাস্কর্য’ ও ‘চির উন্নত মম শির’-এ পুষ্পস্তবক অর্পণ করা হয়। বিশ্ববিদ্যালয় পরিবারের পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলি নিবেদন কর্মসূচীতে নেতৃত্ব দেন ভাইস-চ্যান্সেলর (অন্তর্বর্তীকালীন) ও কোষাধ্যক্ষ প্রফেসর মো. জালাল উদ্দিন। এরপর দিবসটি উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের কনফারেন্স রুমে একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

কবি নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত

সভায় সভাপতিত্ব করেন কলা অনুষদের ডীন প্রফেসর ড. আহমেদুল বারী। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভাইস-চ্যান্সেলর ও কোষাধ্যক্ষ প্রফেসর মো. জালাল উদ্দিন। আলোচক হিসেবে বক্তব্য দেন সামাজিক বিজ্ঞান অনুষদের ডীন প্রফেসর ড. নজরুল ইসলাম, প্রভোস্ট কাউন্সিলের সদস্য সচিব নুসরাত শারমিন তানিয়া, শিক্ষক সমিতির সভাপতি ড. মুহাম্মদ এমদাদুর রাশেদ, কর্মকর্তা পরিষদের সাধারণ সম্পাদক মাহমুদুল আহ্সান।

স্বাগত বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবীর। সভায় ধন্যবাদ জ্ঞাপন করেন চারুকলা বিভাগের সহযোগী অধ্যাপক তপন কুমার সরকার। আলোচনা সভায় বুদ্ধিজীবী দিবসে নিহত সকল শহীদদের স্মৃতির উদ্দেশ্যে গভীর শ্রদ্ধা ও আত্মার মাগফিরাত কামনা করেন ভাইস-চ্যান্সেলর ও কোষাধ্যক্ষ প্রফেসর মো. জালাল উদ্দিন। তিনি বলেন, ‘বঙ্গবন্ধুর খুনিদের যেমন বিচার করা হয়েছে, স্বাধীনতাবিরোধী রাজাকার, আলবদরদের যেমন বিচার করা হয়েছে ঠিক তেমনি করে বুদ্ধিজীবী হত্যাকারীদেরও বিচার করতে হবে।’

কবি নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত

বক্তব্যে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা ও জননেত্রী শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশ নির্মাণে তরুণ প্রজন্মকে এগিয়ে আসার আহ্বানও জানান তিনি।

শ্রদ্ধার্ঘ্য নিবেদন ও আলোচনা সভার কর্মসূচীতে আরও উপস্থিত ছিলেন গবেষণা ও সম্প্রসারণ দপ্তরের পরিচালক প্রফেসর ড. মোঃ সাহাবউদ্দিন, প্রক্টর ড. উজ্জ্বল কুমার প্রধান, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি, বঙ্গবন্ধু নীল দল, কর্মকর্তা পরিষদ, কর্মচারী সমিতির নেতৃবৃন্দ, বিশ^বিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি নজরুল ইসলাম বাবু, সাধারণ সম্পাদক রাকিবুল হাসান রাকিবসহ অন্যান্য শিক্ষক-কর্মকর্তা, কর্মচারী ও শিক্ষার্থীবৃন্দ। উল্লেখ্য, শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে বিকেলে প্রদীপ প্রজ্জ্বলন ও চলচ্চিত্র প্রদর্শনীরও আয়োজন করা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here