স্বেচ্ছায় ভাসানচর যাচ্ছেন ৩ হাজার রোহিঙ্গা

স্বেচ্ছায় ভাসানচর যাচ্ছেন ৩ হাজার রোহিঙ্গা
Spread the love

প্রথমবার্তা২৪.কম ডেস্কঃ চতুর্থ দফায় চলতি সপ্তাহে কক্সবাজারের উখিয়া ও টেকনাফ শরনার্থী ক্যাম্প থেকে ভাষানচর যাচ্ছেন আরো ৩ হাজার রোহিঙ্গা সদস্য।

রোববার (১৪ ফেব্রুয়ারি) ও সোমবার তাদের টেকনাফের উখিয়া ট্রানজিট ক্যাম্পে নিয়ে আসা হচ্ছে। সেখান থেকে বাসযোগে সড়ক পথে কক্সবাজার থেকে চট্টগ্রামের পতেঙ্গা বিএফ শাহিন কলেজ মাঠের ট্রানজিট ক্যাম্পে নিয়ে আসা হবে। সেখান থেকে বাংলাদেশ নৌ বাহিনীর ৪টি জাহাজ যোগে তাদের ভাষানচরে নিয়ে যাওয়া হবে।

এসব তথ্য নিশ্চিত করেছেন কক্সবাজারের অতিরিক্ত শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মোহাম্মদ সামছুর-দ্দৌজা নয়ন।

তিনি জানান, চতুর্থ দফায় যেসব রোহিঙ্গা সদস্য স্বেচ্ছায় ভাষানচর যেতে আগ্রহী তাদের নাম নিবন্ধন করা হয়েছে। চলতি সপ্তাহেই তাদের ভাষানচরে নিয়ে যাওয়া হবে। ইতোমধ্যে আগ্রহী রোহিঙ্গা সদস্যদের উখিয়া ডিগ্রি কলেজ মাঠের অস্থায়ী ট্রানজিক ক্যাম্পে এনে নিবন্ধন করানো হচ্ছে।

কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পের ঘিঞ্জি এবং অস্বাস্থ্যকর পরিবেশ থেকে ভাষানচরে উন্নত সুযোগ সুবিধা থাকায় রোহিঙ্গারা ভাষানচরে যেতে আগ্রহী হচ্ছে বলে জানান শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার।

প্রসঙ্গত, গত তিন দফায় স্বেচ্ছায় ভাষানচর গেছেন ৬ হাজার ৭০০ রোহিঙ্গা। চতুর্থ দফায় যাচ্ছেন আরো তিন হাজার। ভাষানচরে যারা গেছেন তারা সেখানে উন্নত জীবন যাপনের সব সুযোগ সুবিধা ভোগ করছেন। তারা আত্মীয়স্বজনকেও ভাষানচর যেতে বার্তা পাঠাচ্ছেন বলে জানা গেছে।

Leave a Reply