সুষমার সম্পদের মালিক কে হচ্ছেন?

0
185
Spread the love

৬৭ বছর বয়সে চিকিৎসাধীন অবস্থায় হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মারা গেছেন ভারতের সাবেক পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। নয়াদিল্লির অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্স হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

সাবেক এই পররাষ্ট্রমন্ত্রীর মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে। তার মৃত্যুতে শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দসহ দলীয় এবং বিরোধী দলীয় নেতারা।

পররাষ্ট্রমন্ত্রী থাকাকালীন বহু মানুষের সাহায্যে এগিয়ে এসেছেন তিনি। অনেক পাকিস্তানি নাগরিক তার সহযোগিতায় ভারতে গিয়ে চিকিৎসা করাতে পেরেছেন। ২০১৮ সালের শেষ এফিডেবিট অনুযায়ী, সুষমা স্বরাজ ও তার স্বামীর কাছে প্রায় ৩২ কোটি টাকার বেশি সম্পত্তি রয়েছে।

তাদের দু’জনের প্রায় ১৯ কোটি টাকার সেভিংস রয়েছে। এর মধ্যে ১৭ কোটির এফডিআর রয়েছে। এছাড়া তাদের সেভিংস অ্যাকাউন্টে রয়েছে ৩০ লাখ টাকা। সুষমা স্বরাজের স্বামীর কাছে একটি মার্সিডিজ গাড়ি রয়েছে যার দাম প্রায় ৩৬ লাখ টাকা।

২০১৮ সালে রাজ্যসভা নির্বাচনের জন্য সুষমা তার ইনকাম এফিডেবিট দিয়েছিলেন। ওই এফিডেবিট অনুযায়ী, তার কাছে ২৯ লাখ ৩৪ হাজার টাকার গহনা ছিল। তবে তার নিজের কোন গাড়ি ছিল না।

তাদের হরিয়ানার কাছে প্রায় ৯৮ লাখ টাকার কৃষিজমি আছে। এছাড়া দিল্লিতে তার একটি ফ্ল্যাট রয়েছে, যার দাম প্রায় ২ কোটি টাকা। মুম্বাই ও দিল্লিতে তার স্বামীর নামে ফ্ল্যাট রয়েছে। মুম্বাইয়ের ফ্ল্যাটের দাম ৬ কোটি ও দিল্লির ফ্ল্যাটের দাম প্রায় ২ কোটি টাকা। সুষমা স্বরাজের পর তার সব সম্পদের মালিক হতে চলেছেন তার স্বামী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here