prothombarta24

জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন চৌধুরী মিলনায়তনে গত ৬ মার্চ, শুক্রবার বিকেলে আয়োজন করা হয় ‘সমরেশ বসু সাহিত্য পুরস্কার ২০২০’। পুরস্কার প্রদান অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন লেখক ও শিল্পী সৈয়দ হাসান ইমাম, কথাশিল্প মাহবুব তালুকদার, বিশিষ্ট গীতিকার শেখ সাদী খান, সাদেক সিদ্দিকী, ড. অরূপ রতন চৌধুরী ও এস এম মহসীন। সভাপতিত্ব করেন সৈয়দ মার্গুব মোর্শেদ।

এবারের সমরেশ বসু সাহিত্য পুরস্কারে ভূষিত হয়েছেন প্রবাসী লেখক শেলী জামান খানসহ আরও গুণী একুশ ব্যক্তিত্ব। যথাক্রমে ‘পূর্ণ ছবির মগ্নতা’ বইটির জন্য বরেণ্য কথাসাহিত্যিক সেলিনা হোসেন, ‘আকাশ আমায় ভরলো আলোয়’ বইটির জন্য অভিনয় শিল্পী ও লেখক সৈয়দ হাসান ইমাম, ‘হ্যা’ গ্রন্থের জন্য কথাসাহিত্যিক ও মনোশিক্ষাবিদ মোহিত কামাল, সুরকার ও গীতিকবি আসিফ ইকবাল, ‘তোমার মন বারি’র জন্য সাংবাদিক ও লেখক তুষার আব্দুল্লাহ, ‘সব ভুত’ এর জন্য আহসান হাবীব, ‘একাত্তরের অজানা অধ্যায়’ এর জন্য নূরে আলম সিদ্দিকী, ‘বঙ্গবন্ধু ও চলচিত্র’র জন্য অনুপম হায়াত, ‘শুদ্ধাচার’ এর জন্য মহাজাতক, সৈয়দ আবুল হোসেন প্রবচন গুচ্ছ’, উদয় হাকিম ‘রহস্যময় কালো পাহাড়’, প্রচ্ছদ শিল্পী ও কথাকার ধ্রুব এষের ‘পরেশের বউ’, মাহবুবা চৌধুরী ‘শায়ানের যাদুর পাখি’, পিয়াশ মজিদ ‘বিউটি বোর্ডিং এর সেই আড্ডাটা’ মাজরুক রাসেল ‘দেহ বণ্টন বিষয়ক দ্বিপক্ষীয় চুক্তিনামা সাক্ষর’, রাসেল আশিকি ‘যে কিংবদন্তীর শেষ নেই’, শেলী জামান খানের সমকালীন গল্প সঙ্কলন ‘আবর্তন’, মমতা নূরের ‘নিষিদ্ধ প্রেমপুরী’ শিখা চৌধুরীর ‘গুরুবচন’ এবং শানরেই দেবী শানুর ‘লিপস্টিক’।

পুরস্কার প্রসঙ্গে লেখক শেলী জামান খান বলেন, ‘যখন পুরস্কারের জন্য মনোনীত হবার চিঠিটি হাতে পেয়েছি খুবই আনন্দিত ও অভিভূত হয়েছি। এই পুরস্কারটি আমার লেখক জীবনের প্রথম পুরস্কার। যেহেতু পুরস্কারের সঙ্গে জড়িত রয়েছে আমার প্রিয় লেখক সমরেশ বসুর নামটি। এটা আমার জন্য আরও বড় প্রাপ্তি।’ তিনি তার লেখাকে উৎসাহিত করার জন্য বিশাল বাংলা প্রকাশনীর সবাইকে আন্তরিক শুভেচ্ছা জানান। বিশেষ করে অমিত সাহসী মানুষ শহীদুল হক খানের বিশাল কর্মজীবনের আরও সাফল্য ও তার দীর্ঘায়ু কামনা করেন।

Leave a Reply