শহিদুল আলমকে ভিসা দেয়নি ভারত

0
200
Spread the love

বাংলাদেশের প্রখ্যাত ফটোসাংবাদিক ড. শহিদুল আলমকে ভিসা দেয়নি ভারত। বৃটিশ কাউন্সিলের আমন্ত্রণে এক অনুষ্ঠানে যোগ দিতে তিনি ভিসার আবেদন করেছিলেন। ওই অনুষ্ঠানে আমন্ত্রিত অন্য সব অতিথিদের ভিসা দেয়া হয়। শুধু তার ভিসার আবেদনই প্রত্যাখ্যান করা হয়েছে।

এবিষয়ে ভারতের প্রভাবশালী পত্রিকা দ্য হিন্দুতে একটি প্রতিবেদন প্রকাশিত হয়েছে। সেখানে বলা হয়েছে ভারত ভিসা আবেদন প্রত্যাখ্যান করার পর শহিদুল আলম বলেছেন, এই উপমহাদেশে বিশেষ করে ভারত, পাকিস্তান ও বাংলাদেশে সাংবাদিকদের ভিসা আবেদন প্রত্যাখ্যান একটি নিয়মিত (রুটিন) বিষয় হয়ে দাঁড়িয়েছে।

নিরাপদ সড়কের দাবিতে ছাত্র আন্দোলনের সময় সরকারের সমালোচনা করার পর তাকে গ্রেপ্তার করা হয় ২০১৮ সালে।

শহিদুল আলম বলেন, জম্মু ও কাশ্মীরে মানবাধিকার নিয়ে করা তার মন্তব্যের জন্য ভারতে সমস্যায় পড়তে পারতেন বলে মনে করেন তিনি।তিনি বলেন, যেসব দেশ নিজেদেরকে গণতান্ত্রিক বলে দাবি করে তাদেরকে মিডিয়ার প্রতি এতটা শত্রুতাপ্রবণ হওয়া অবশ্যই বন্ধ হওয়া উচিত। আমাদের সবারই উচিত আমাদের সরকারকে জবাবদিহির আওতায় রাখা। জবাবদিহিতা নিশ্চিত করতে অবাধ ও শৃংখলমুক্ত মিডিয়া হলো সর্বোত্তম সুযোগ।

এদিকে শহিদুল আলমের ভিসা আবেদন প্রত্যাখ্যান হওয়ায় ব্যাপক কৌতুহলের সৃষ্টি হয়েছে। তবে কি কারণে তকে ভিসা দেয়া হয়নি তার কারণ জানাতে রাজি হয়নি ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here