রাশিয়ায় সহস্রাধিক বিক্ষোভকারী আটক

0
242
Spread the love

রাশিয়ার রাজধানী মস্কোতে জনতার বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে। আর এই বিক্ষোভ দমাতে র‌্যালি থেকে ১ সহস্রাধিক বিক্ষোভকারীকে গ্রেপ্তার করেছে দেশটির পুলিশ। অবাধ ও সুষ্ঠু নির্বাচনের দাবিতে বিরোধীদলের সমর্থকরা এ বিক্ষোভ আয়োজন করেছে বলে জানা গেছে।

এটা দেশটিতে সাম্প্রতিক বছরগুলোতে সংগঠিত সবচেয়ে বড় সরকারী দমন-পীড়ন।

শনিবার মস্কোর সিটি হল থেকে বিক্ষোভকারীদের টেনেহিঁচড়ে নিয়ে গেছে নিরাপত্তাকর্মীরা। রাশিয়ার রাজধানী মস্কোতে চলাকালে পুলিশ সহস্রাধিক বিক্ষোভকারীকে আটক করেছে বলে জানিয়েছে সিএনএন।

রাশিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের স্থানীয় শাখা বলছে, কমপক্ষে এক হাজার ৭৪ জনকে আটক করা হয়েছে। কিন্তু ওভিডি-ইনফো নামের একটি স্বাধীন পর্যবেক্ষক গোষ্ঠী বলছে, এক হাজার ১২৭ জনকে আটক করা হয়েছে।

আগামী সেপ্টেম্বর মাসে অনুষ্ঠেয় পৌর নির্বাচনে অংশগ্রহণ থেকে একাধিক স্বতন্ত্র ও বিরোধী প্রার্থীকে রুশ কর্তৃপক্ষ অযোগ্য ঘোষণার পর রাজধানীতে অনুষ্ঠিত এই বিক্ষোভে অংশ নেন কয়েক হাজার রুশ।

কর্তৃপক্ষ জানায়, এসব প্রার্থীকে নির্বাচনী লড়াইয়ে অযোগ্য ঘোষণার কারণ তাদের ব্যালট পেপারে যথেষ্ট সংখ্যক সই ছিল না। তবে বিরোধী রাজনীতিক এবং সমর্থকরা এই অভিযোগ প্রত্যাখ্যান করেন।

এই সিদ্ধান্তের বিরুদ্ধে চলতি মাসে রাশিয়াজুড়ে একাধিক বিক্ষোভ অনুষ্ঠিত হয়। এগুলোর মধ্যে সবচেয়ে বড় বিক্ষোভটি অনুষ্ঠিত হয় গত সপ্তাহের শেষদিনে। এদিন ২২ হাজার মানুষ রাস্তায় নামেন।

বিক্ষোভকারীরা শনিবার এর চেয়ে বড় ধরনের বিক্ষোভ করার হুমকি দেন। কর্তৃপক্ষ এটিকে অবৈধ ঘোষণা করে। তাই এদিন সকালে মস্কোর সিটি হলে কয়েকশ’ দাঙ্গা পুলিশ মোতায়েন করা হয়।

এসব দাঙ্গা পুলিশের চোখের সামনে বিক্ষোভের প্রস্তুতি নেন বিক্ষোভাকারীরা। পরে তারা সিটি হলের দিকে এগিয়ে যেতে চাইলে তাদেরকে ঠেকাতে অস্ত্র হাতে সারিবদ্ধভাবে দাঁড়িয়ে যান পুলিশ সদস্যরা।

একপর্যায়ে পুলিশ ও বিক্ষোভকারীদের মধ্যে সংঘর্ষ শুরু হয়ে যায়। কমপক্ষে দুজন বিক্ষোভকারীকে আহত অবস্থায় ঘটনাস্থল থেকে সরিয়ে নেয়া হয়। সংঘর্ষ চলাকালে তাদের মুখ রক্তাক্ত হয়ে যায়।

সূত্র : বিবিসি, সিএনএন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here