মহাসড়কের পাশে হাট নয় : ওবায়দুল কাদের

0
246
Spread the love

মহাসড়কের পাশে হাট বসালে যানজট সৃষ্টি হতে পারে। তাই মহাসড়কের পাশে হাট না বসানোর কথা জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

তিনি বলেন, সড়ক মহাসড়কের পাশে হাট বসালে যানজট সৃষ্টি হতে পারে, তাই মহাসড়কের পাশে যেন হাট বসানো না হয় সে সিদ্ধান্ত নেয়া হয়েছে। সড়কের পাশে হাট না বসাতে নির্দেশ দিলেও খবর পাচ্ছি সড়কে পশুর হাট বসানো হচ্ছে। যে অভিযোগ পাওয়া যাচ্ছে সে বিষয়ে সবার এগিয়ে আসতে ও ব্যবস্থা নিতে হবে। পশুর হাট যেন জনদুর্ভোগ সৃষ্টি না করে সে জন্য জনপ্রতিনিধি, জেলা প্রশাসন, পুলিশসহ সবার সহযোগিতা চাই।

ওবায়দুল কাদের বলেন, অনেক সময় পশুবাহী যানবাহন ধীর গতিতে চলে, ফিটনেসবিহীন গাড়িতে পশু বহন করলে সমস্যা সৃষ্টি হয়। তাই এসব গাড়িতে পশু পরিবহন বন্ধ করতে হবে। ফিটনেসবিহীন গাড়িতে পশু পরিবহন বন্ধে সবাইকে নির্দেশ দিয়েছি।

তিনি বলেন, টার্মিনালে যাত্রীসেবা বাড়াতে হবে। আমাদের ভিজিল্যান্স টিম সক্রিয় থাকবে। কোনো বাড়তি ভাড়া নিলে মোবাইল কোর্ট ব্যবস্থা নেবে। বাড়তি ভাড়া না নিয়ে মালিকদের ত্যাগ শিকারের আহ্বান জানাচ্ছি। আর ঈদযাত্রায় এডিস মশা নিয়ে উদ্বেগ সৃষ্টি হয়েছে। তাই বাস টার্মিনালে মশা নিধনের ব্যবস্থা নিতে সিটি কর্পোরেশনকে অনুরোধ জানানো হয়েছে। বাসগুলোতে অ্যারোসল সরবরাহের জন্য চিঠি দেয়া হয়েছে। গাজীপুর সিটি মেয়র মশার ওষুধ দেয়ার আশ্বাস দিয়েছেন।

ঈদযাত্রা উপলক্ষে ৬-১৭ আগস্ট সড়ক পরিবহন কর্তৃপক্ষের নিয়ন্ত্রণ কক্ষ চালু থাকবে বলেও জানান তিনি।

ওবায়দুল কাদের বলেন, ঈদযাত্রার জন্য টঙ্গী-গাজীপুরে সড়কের কাজ বন্ধ থাকবে। তবে মেরামত কাজ যাতে যথাযথভাবে শেষ করা যায় সেটি নিশ্চিত করতেও ব্যবস্থা নিতে হবে। আর বিজিএমইএর অনুরোধে পোশাক শ্রমিকদের জন্য ১৫১টি বাস বরাদ্দ দেয়া হয়েছে। চট্টগ্রামে আরও ২০টি বাস দেয়া হয়েছে, প্রয়োজনে তা আরও বাড়তে পারে।

তিনি জানান, ১ আগস্ট থেকে সিএনজি স্টেশনগুলো নিরবচ্ছিন্ন গ্যাস সরবরাহ শুরু করেছে। ঈদের আগে তিনদিন মহাসড়কে ট্রাক, কাভার্ড ভ্যান ও অন্য ভারী যান চলাচল বন্ধ থাকবে। তবে রফতানিযোগ্য পণ্য, খাদ্য, ওষুধ, পচনশীল দ্রব্য, পশুবাহী গাড়ি এর আওতামুক্ত থাকবে।

মন্ত্রী বলেন, বন্যায় ক্ষতিগ্রস্ত সড়ক মহাসড়কের যেসব রাস্তা এখনও মেরামত করা হয়নি ঈদের আগের এ সপ্তাহের মধ্যে সব রাস্তাকে চলনসই করার নির্দেশনা দিয়েছি। দীর্ঘমেয়াদি না হলেও অন্তত ঈদের সময় যাতে রাস্তার কারণে যানজটে পড়ে ভোগান্তি না হয় সেটুকু অন্তত করতেই হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here