ভারতকে গুড়িয়ে অ্যাডিলেডে অস্ট্রেলিয়ার বড় জয়

ভারতকে গুড়িয়ে অ্যাডিলেডে অস্ট্রেলিয়ার বড় জয়
Spread the love

স্পোর্টস ডেস্কঃ প্রথম ইনিংসে ৫৩ রানের লিড নিয়ে ভারত হাসছিল। দ্বিতীয় ইনিংসের ব্যাটিংয়ে তাদের সেই হাসি ধুঁয়েমুছে গেল। গুটিয়ে গেল তারা মাত্র ৩৬ রানে। টেস্ট ক্রিকেটের ইতিহাসে এটি ভারতের সর্বনিম্ন স্কোর। ম্যাচ জিততে শেষ ইনিংসে অস্ট্রেলিয়ার সামনে টার্গেট দাড়ালো মাত্র ৯০ রানের। ১ উইকেট হারিয়ে অস্ট্রেলিয়া সহজেই জিতে নিল অ্যাডিলেড টেস্ট। ৯ উইকেটের এই জয়ে অস্ট্রেলিয়া চার টেস্ট সিরিজে এগিয়ে গেল ১-০ তে।

তিন দিনের মধ্যেই শেষ অ্যাডিলেডের গোলাপি বলের টেস্ট ম্যাচ। ফাস্ট বোলারদের উপযোগী উইকেটে ভারতের অলআউট ৩৬ রানের এই লজ্জার রেকর্ড নিয়ে সামনের দিনে অনেক আলোচনা-সমালোচনা চলবে।

৩৬ রানে অলআউটের ইনিংস কি সত্যিই হয়েছে নাকি এটি কোন দুঃস্বপ্নের ঘোর? হতবাক ভারত! কোন ব্যাখ্যা নেই এই ব্যর্থতার। কোন সন্দেহ নেই অ্যাডিলেডের উইকেট ছিল ফাস্ট বোলারদের জন্য উপযোগী। কিন্তু তাই বলে ভারতের কোন ব্যাটসম্যান এই ইনিংসে ডবল ফিগারেও পৌছাতে পারবেন না-এটা ঠিক বিশ্বাসযোগ্য হচ্ছে না! প্রতিপক্ষ অস্ট্রেলিয়াও এত সহজেই ম্যাচ জিতে যাবে সেটা ভাবতে পারছে না। ভারতের অবিশ্বাস্য ব্যাটিং ব্যর্থতায় তারাও অবাক!

তৃতীয় দিনের সকালে ১৫ রানে ২ উইকেট থেকে ৩৬ অলআউট। প্যাট কামিন্স ও জস হ্যাজেলউড প্যাকেট করে দিলেন ভারতের শক্তিশালী (!) ব্যাটিং লাইনআপকে মাত্র ৩৬ রানে।

দুঃস্বপ্ন নিয়ে দেশে ফিরে আসছেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। ম্যাচ শেষে বিরাট কোহলি জানান- ‘সত্যিকার অর্থে কেন এমন হয়েছে, তার কোন ব্যাখা খুঁজে পাচ্ছি না।’ কোহলির মতো সামনের সময়ে এখন অনেকদিন ভারতও এই ব্যাটিং ব্যর্থতার ব্যাখা খুঁজবে।

কিন্তু উত্তর মিলবে কি?

তবে একটা বিষয় ঠিক মেলবোর্নে সিরিজের দ্বিতীয় টেস্টের আগে ভারতীয় দলে বেশকিছু বদল হচ্ছে। সন্তানসম্ভবা স্ত্রীর পাশে থাকতে আগের সিদ্ধান্ত অনুযায়ী বিরাট কোহলি দেশে ফিরে আসছেন আজ-কালের মধ্যে। সিরিজের বাকি টেস্টে ভারতের অধিনায়কত্ব করবেন অজিঙ্কা রাহানে।

সংক্ষিপ্ত স্কোর:

ভারত: ২৪৪ ও ৩৬।

অস্ট্রেলিয়া: ১৯১ ও ৯৩/১।

ফল: অস্ট্রেলিয়া ৯ উইকেটে জয়ী।

Leave a Reply