বাতিল ওষুধ-ই ব্যবহার করছে দক্ষিণ সিটি

0
834
Spread the love

অকার্যকর বলে ঢাকা উত্তর সিটি করপোরেশনের বাতিল করে দেয়া ওষুধ ব্যবহার করছে দক্ষিণ সিটি কর্তৃপক্ষ। ফলে সেই ওষুধে মশা মরছে না। উত্তর সিটি করপোরেশন সরবরাহকারী প্রতিষ্ঠানকে কালো তালিকাভুক্ত করলেও তাদের আনা ওষুধ ভিন্ন নামের প্রতিষ্ঠানের কাছ থেকে কেনে দক্ষিণ সিটি। দীর্ঘদিন ধরে মাত্র দু’টি প্রতিষ্ঠানই দুই সিটির কাছে মশা মারার ওষুধ সরবরাহ করে আসছে।

উদ্বেগজনকহারে ডেঙ্গু রোগের বিস্তার ঘটায় আলোচনায় আসে ঢকার দুই সিটি করপোরেশনের মশক নির্ধন কার্যক্রম। এতো দিন মশা মারতে তারা যে ওষুধ ব্যবহার করেছে তার কার্যকরিতা নিয়েও প্রশ্ন উঠে।

খোঁজ নিয়ে জানা যায়, গত এক যুগ ধরে মাত্র দু’টি প্রতিষ্ঠান ঢাকা সিটি করপোরেশনকে মশা মারার ওষুধ সরবরাহ করে আসছে। নকোন লিমিটেড ও দ্যা লিমিট এগ্রো প্রডাক্টস লিমিটেড নামের দুটি প্রতিষ্ঠান ছাড়া আর কোন প্রতিষ্ঠান টেন্ডারে অংশ নিতে পারে না। ফলে তাদের দেয়া ওষুধই কোটি কোটি টাকায় কিনতে হচ্ছে সিটি করপোরেশনকে।

এদিকে, অকার্যকর ওষুধ সরবারাহ করায় গত বছরের শুরুতেই দ্যা লিমিট এগ্রোকে কালো তালিকাভুক্ত করে তাদের ওষুধ কেনা বন্ধ করে দেয় উত্তর সিটি করপোরেশন। অনুসন্ধান দেখা গেছে, উত্তর সিটির বাতিল করে দেয়া ওষুধই আরেক প্রতিষ্ঠানের কাছ থেকে কিনে ব্যবহার করছে দক্ষিণ সিটি করপোরেশন। টেন্ডার ছাড়াই ৫ বছর ধরে তাদের কাছ থেকে ওষুধ কেনা হচ্ছে।

বর্তমানে যে দু’টি প্রতিষ্ঠানের সরবরাহ করা মশা মারার ওষুধ সিটি করপোরেশন ব্যবহার করছে তা কার্যকর নয় বলে প্রতিবেদন দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তরের রোগ তত্ত্ব, রোগ নিরাময় ও গবেষণা কেন্দ্র- আই.ই.ডি.সি.আর। তবে নতুন ওষুধ না আসা পর্যন্ত পুরনো ওষুধই ব্যবহার হবে বলে জানালেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল মোমিনুর রহমান মামুন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here