বাংলাদেশ-মালদ্বীপের মধ্যে ৪ সমঝোতা স্মারক সই

বাংলাদেশ-মালদ্বীপের মধ্যে ৪ সমঝোতা স্মারক সই
Spread the love

প্রথমবার্তা২৪.কম ডেস্কঃ দ্বিপক্ষীয় সম্পর্ক আরো এগিয়ে নিতে বাংলাদেশ ও মালদ্বীপের মধ্যে অনুষ্ঠিত শীর্ষ বৈঠকে চারটি সমঝোতা স্মারক (এমওইউ) সই হয়েছে।

বৃহস্পতিবার (১৮ মার্চ) বাংলাদেশ এবং মালদ্বীপের মধ্যে  দ্বিপক্ষীয় বৈঠকে এ চুক্তি স্বাক্ষর হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দেন। অপর দিকে সফররত মালদ্বীপের প্রেসিডেন্ট ইব্রাহীম মোহামেদ সলিহ তাঁর দেশের প্রতিনিধি দলের নেতৃত্বে দেন। এর আগে বেলা ১১টা দিকে বাংলাদেশ এবং মালদ্বীপের মধ্যে দ্বিপক্ষীয় এ বৈঠক প্রধানমন্ত্রীর কার্যালয়ে  শুরু হয়।

পারস্পরিক সহযোগিতার জন্য যৌথ কমিশনের একটি সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ও মালদ্বীপের পররাষ্টমন্ত্রী আবদুল্লাহ শহিদ। দ্বিপক্ষীয় ফরেন অফিস কনসাল্টিংয়ের জন্য সমঝোতা স্মারকে দুই দেশের পররাষ্ট্র সচিব স্বাক্ষর করেন।

মৎস্য ও পেলেজিক ফিশিংয়ের ক্ষেত্রে সহযোগিতার বিষয়ে সমঝোতা স্মারক স্বাক্ষর হয়। এতে বাংলাদেশের মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী ও মালদ্বীপের অর্থনৈতিক উন্নয়ন মন্ত্রী স্বাক্ষর করেন।

পাশাপাশি ২০২২-২০২৫ পর্যন্ত সাংস্কৃতিক বিনিময়ে সহযোগিতার জন্য সমঝোতা স্মারক সই হয়। এতে বাংলাদেশের সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ হাসান ও ও মালদ্বীপের পররাষ্ট্রমন্ত্রী আবদুল্লাহ শহিদ সই করেন।

এর আগে মালদ্বীপের প্রেসিডেন্ট প্রধানমন্ত্রীর কার্যালয়ে পৌঁছালে‘ টাইগার গেট’ এ প্রধানমন্ত্রী তাঁকে অভ্যর্থনা জানান।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদযাপন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে যোগ দিতে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের আমন্ত্রণে মালদ্বীপের প্রেসিডেন্ট গতকাল বুধবার (১৭ মার্চ) সকালে ঢাকায় আসেন। তাঁকে বিমানবন্দরে স্বাগত জানান রাষ্ট্রপতি। সেখানে মালদ্বীপের প্রেসিডেন্টকে গার্ড অব অনার দেওয়া হয়।

Leave a Reply