বাংলাদেশ-ভারতের প্রথম টি-২০ সন্ধ্যায়

0
45

সাকিব আল হাসান, তামিম ইকবাল ও মোহাম্মদ সাইফউদ্দিনকে ছাড়াই ভারতের বিরুদ্ধে সিরিজের প্রথম টি-২০ ম্যাচ খেলতে নামবে বাংলাদেশ। রোববার (৩ নভেম্বর) দিল্লীর অরুণ জেটলি ক্রিকেট স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৭ টায়।

প্রথমবারের মতো ভারতে পূর্ণাঙ্গ সিরিজ খেলতে গেছে বাংলাদেশ ক্রিকেট দল। দিল্লীতেও প্রথমবারের মতো খেলবে। এর আগে ভারতের মাটিতে ভারতের বিরুদ্ধে ৫টি আন্তর্জাতিক ম্যাচ খেলার সুযোগ পায় বাংলাদেশ। তিনটি ওয়ানডে, একটি টি-টোয়েন্টি ও একটি টেস্ট ম্যাচ খেলে।

১৯৯০ সালে এশিয়া কাপের একটি ওয়ানডে, ১৯৯৮ সালে ত্রিদেশীয় সিরিজের দু’টি ওয়ানডে, এরপর ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপের একটি ম্যাচ এবং ২০১৭ সালে ভারতের বিরুদ্ধে একটি টেস্ট খেলে বাংলাদেশ। দ্বিপক্ষীয় সিরিজ খেলার জন্য ২০১৭ সালেই (একমাত্র টেস্ট) প্রথমবার বাংলাদেশকে আমন্ত্রণ জানায় ভারত।

এবার তিনটি টি-টোয়েন্টি ও দু’টি টেস্টের পূর্ণাঙ্গ সিরিজ খেলার আমন্ত্রণ মিলেছে। বাংলাদেশও সফরে গেছে। আজ সিরিজ শুরুও হয়ে যাবে। যে ম্যাচগুলো ভারতের মাটিতে এর আগে ভারতের বিরুদ্ধে খেলে বাংলাদেশ, সবকটিতেই হারে।

টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি মিলিয়ে ১৯৮৮ সাল থেকে ভারতের বিরুদ্ধে ৫৩টি ম্যাচ খেলে বাংলাদেশ। এরমধ্যে ৫টি ম্যাচ জিততে পারে টাইগাররা। সেই ৫টিও আবার ওয়ানডে ম্যাচ। ২০০৪ সালে প্রথমবার সিরিজের একটি ম্যাচ জিতে বাংলাদেশ। এরপর ২০০৭ সালের বিশ্বকাপে পোর্ট অব স্পেনে ভারতকে হারিয়ে দেয়। বাংলাদেশের কাছে হেরে বিশ্বকাপের গ্রুপপর্ব থেকেই ছিটকে পড়ে ভারত।

২০১২ সালে এশিয়া কাপেও হারে ভারত। ২০১৫ সালে তিন ম্যাচের সিরিজের দুই ম্যাচে জিতে বাংলাদেশ। তারা প্রথমবার ভারতের বিরুদ্ধে সিরিজ জয় করে। ২০০৭ সালের ম্যাচটি ছাড়া সব ম্যাচই বাংলাদেশের মাটিতে জিতে টাইগাররা।

বাংলাদেশ নিজেদের ইতিহাসের প্রথম টেস্টটিই খেলে ভারতের বিরুদ্ধে, ২০০০ সালে। সেই থেকে দুই দলের মধ্যকার ২০১৭ সালের সর্বশেষ টেস্টটি ছাড়া সব টেস্টই হয় বাংলাদেশের মাটিতে। ২০০৭ ও ২০১৫ সালে বৃষ্টির জন্য টেস্ট দু’টি ড্র হয়। এছাড়া দুই দলের মধ্যকার হওয়া মোট ৯ টেস্টের মধ্যে ৭ টেস্টই হারে বাংলাদেশ।

ভারতের বিরুদ্ধে টেস্ট ও টি-টোয়েন্টির চেয়ে ওয়ানডে অনেক বেশি খেলা হয়েছে। বিশ্বকাপ, এশিয়া কাপে যে খেলার সুযোগ থাকে। ১৯৮৮ সাল থেকে ৩৬টি ওয়ানডে খেলে ৫টি ম্যাচে জয়ের বিপরীতে ৩০টি ম্যাচে হার হয়। একটি ম্যাচের রেজাল্ট হয়নি।

টি-টোয়েন্টিতে বাংলাদেশের অবস্থা পুরাই কাহিল। ২০০৯ সাল থেকে ভারতের বিরুদ্ধে ৮টি টি-টোয়েন্টি খেলে বাংলাদেশ। সবকটিতেই হারে। শতভাগ হার হয়। তবে ২০১৬ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে ব্যাঙ্গালুরুতে শেষ বলে গিয়ে ১ রানে হার এবং ২০১৮ সালের নিদাহাস ট্রফির ফাইনালেও শেষ বলে গিয়ে হারটি এখনও বাংলাদেশ ক্রিকেটার ও ক্রিকেটপ্রেমীদের মনে দাগ কেটে আছে। জয়ের এত সুন্দর সুযোগ হাতছাড়া হয়। ভারতের বিরুদ্ধে তাতে টি-টোয়েন্টি জেতার আশা পূরণই হয়নি। এই ফরমেটের খেলা দিয়েই আজ শুরু হচ্ছে বাংলাদেশ ও ভারতের মধ্যকার সিরিজ।

Leave a Reply