পাটকলশ্রমিকদের জরুরিভিত্তিতে সব পাওনাদি পরিশোধের সুপারিশ

পাটকলশ্রমিকদের জরুরিভিত্তিতে সব পাওনাদি পরিশোধের সুপারিশ
Spread the love

প্রথমবার্তা ডেস্কঃ বন্ধ পাটকল শ্রমিকদের জরুরিভিত্তিতে সব পাওনাদি পরিশোধের সুপারিশ করেছে সংসদীয় কমিটি। একই সঙ্গে পাটকলশ্রমিকদের জাতীয় পরিচয়পত্র সংশোধনে সার্বিক সহযোগিতা প্রদান করার সুপারিশও করা হয়েছে।

বৃহস্পতিবার (২৪ ডিসেম্বর) দুপুরে সংসদ ভবনে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠক এসব সুপারিশ করা হয়।

বৈঠকে দশম সভার অগ্রগতি ও বাস্তবায়ন, বন্ধ ঘোষিত পাটকলশ্রমিকদের প্রতিনিধি এবং বিজিএমসির প্রতিনিধির উপস্থিতিতে শ্রমিকদের ভবিষ্যৎ কর্মপন্থা নিয়ে বিশদ আলোচনা করা হয়।

বৈঠকে বন্ধ ঘোষিত পাটকলশ্রমিকদের জাতীয় পরিচয়পত্র সংশোধনে সার্বিক সহযোগিতা প্রদান এবং মামলা প্রত্যাহার/নিষ্পত্তি করে অবসায়নকৃত শ্রমিক কর্মচারীদের জরুরিভিত্তিতে সমস্ত পাওনাদি পরিশোধ করার জন্য কমিটি সুপারিশ করে।

এছাড়া পাটকে রক্ষার জন্য সরকারের আয়ত্বে রেখে দেশি-বিদেশি অর্থ সংগ্রহ করে বন্ধ পাটকলগুলোকে প্রয়োজনীয় আধুনিকায়ণ করে সুষ্ঠু ব্যবস্থাপনার মাধ্যমে সচল রাখার জন্য সরকার প্রধানকে অনুরোধ করার জন্য কমিটি সুপারিশ করে।

অন্যদিকে রাষ্ট্রায়ত্ব পাটশিল্প তথা বিজেএমসিকে একটি কার্যকর ও লাভজনক প্রতিষ্ঠান হিসেবে পুনরুজ্জীবিতকরণের লক্ষ্যে সুনির্দিষ্ট মৌলিক সংস্কার কর্মসূচি বিবেচনাপূর্বক কার্যকর পদক্ষেপ গ্রহণের জন্য কমিটি সুপারিশ করে।

কমিটির সভাপতি মো. মুজিবুল হকের সভাপতিত্বে বৈঠকে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান, শাজাহান খান, শামসুন নাহার এবং মো. আনোয়ার হোসেন (হেলাল) অংশগ্রহণ করেন।

এছাড়া শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব, বিভিন্ন সংস্থার প্রধানগণ, বিভিন্ন শ্রমিক ইউনিয়নের নেত্রীবৃন্দসহ মন্ত্রণালয় এবং বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Leave a Reply