ছেলের পাশে সমাহিত হবেন এটিএম শামসুজ্জামান

ছেলের পাশে সমাহিত হবেন এটিএম শামসুজ্জামান
Spread the love

প্রথমবার্তা২৪.কম ডেস্কঃ রাজধানীর জুরাইন কবরস্থানে সমাহিত করা হবে খ‌্যাতিমান অভিনেতা এটিএম শামসুজ্জামানকে। শনিবার (২০ ফেব্রুয়ারি) সকাল ৯টার দিকে রাজধানীর সূত্রাপুরে নিজ বাসায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

তার ছোট ভাই সালেহ জামান জানান, শনিবার জোহরের পর জানাজা শেষে এটিএম শামসুজ্জামানকে জুরাইন কবরস্থানে তার বড় ছেলে কামরুজ্জামান কবিরের পাশে সমাহিত করা হবে।

প্রসঙ্গত, ২০১২ সালের ১৩ মার্চ এটিএম শামসুজ্জামানের পুরানো ঢাকার সূত্রাপুরের দেবেন্দ্র নাথ ঘোষ লেনের বাসায় ছোট ছেলে এটিএম খলিকুজ্জামান কুশলের হাতে খুন হন বড় ছেলে কামরুজ্জামান কবির।

ওই ঘটনায় এটিএম শামসুজ্জামান ছোট ছেলের বিরুদ্ধে সূত্রাপুর থানায় হত্যা মামলা করেন। ২০১৪ সালে এ মামলায় কুশলের যাবজ্জীবন কারাদণ্ড দেন ঢাকার এক নম্বর দ্রুত বিচার ট্রাইব্যুনাল।

এর আগে বুধবার (১৭ ফেব্রুয়ারি) সকালে রাজধানীর আজগর আলী হাসপাতালে ভর্তি করা হয় তাকে। হঠাৎ তার অক্সিজেন লেভেল কমে যায়।

১৯৬১ সালে পরিচালক উদয়ন চৌধুরীর ‘বিষকন্যা’ চলচ্চিত্রে সহকারী পরিচালক হিসেবে কাজ শুরু করেন এটিএম শামসুজ্জামান। প্রথম কাহিনি ও চিত্রনাট্য লিখেন ‘জলছবি’ চলচ্চিত্রের জন্য। এ পর্যন্ত শতাধিক চিত্রনাট্য ও কাহিনি লিখেছেন। প্রথম দিকে কৌতুক অভিনেতা হিসেবে চলচ্চিত্র জীবন শুরু করেন। অভিনেতা হিসেবে চলচ্চিত্র পর্দায় তার আগমন ১৯৬৫ সালে। ১৯৭৬ সালে চলচ্চিত্রকার আমজাদ হোসেনের ‘নয়নমণি’ চলচ্চিত্রে খলনায়কের চরিত্রে অভিনয়ের মাধ্যমে আলোচনায় আসেন তিনি।

এটিএম শামসুজ্জামান পাঁচ বার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন। শিল্পকলায় অবদানের জন্য ২০১৫ সালে বাংলাদেশের দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক পুরস্কার একুশে পদক লাভ করেন এই শিল্পী।

Leave a Reply