কেমন আছেন বস

0
42
কেমন আছের বস
কেমন আছের বস
Spread the love
কেমন আছের বস
কেমন আছেন বস
প্রিয়ভাজন কামরুল ভাই। ঢাকা কলেজের সাবেক ভিপি। আমার অগ্রজ ছাত্রনেতা। দুজন ফেবুক বন্ধওু। প্রায়ই দেখি, তিনি ফেসবুক লাইভে আসেন। দু:খ-কষ্ট ও যন্ত্রণা চেপে চুপচাপ বসে থাকেন। তেমন কিছুই বলেন না। কখনো গান শুনেন। কখনো বিড় বিড় করে কিছু বলার চেষ্টা করেন। হয়তো তা সবার বোধগম্য হয় না। কিংবা হতে পারে সবাই বুঝার চেষ্টাও করেন না।
আমি ঢাকা কলেজে ভর্তি হয়েছিলাম ১৯৮১ সালে। কামরুল ভাই তখন ভিপি। ৫০ সিসি একটি হোণ্ডায় চড়ে কলেজে আসতেন। সম্ভবত কলেজ কেন্টিনে তার সঙ্গে পরিচয়। মফস্বল থেকে রাজধানীতে পড়তে আসা, আমি ছিলাম সহজ-সরল এবং কিছুটা বোকা। মেট্রিকে স্ট্যাণ্ড করে কলেজে ভর্তি হয়েছি, হাভভাবই আলাদা। যেখানে যাই মেধার খুশবু ছড়াই। পড়ালেখা নিয়েই ২৪ ঘন্টার মধ্যে ১৪ ঘন্টা পার। এ অবস্থায়ই ঘটনাক্রমে জড়িয়ে পড়ি, ছাত্র রাজনীতিতে।
১৯৮৬-৮৭ সালের দিকে স্বৈরাচার এরশাদ বিরোধী আন্দোলন তুঙ্গে। আমি তখন ছাত্রলীগ ঢাকা কলেজ শাখার সভাপতি। দিনক্ষণ মনে নেই। একদিন আপাকে ধানমণ্ডি ৩২ নম্বরে গৃহবন্দি করা হলো। পরদিন কলেজে গিয়ে শুনে থ। কামরুল ভাই রাতে আর্মিসহ নিরাপত্তাকর্মীদের ফাঁকি দিয়ে সাহস ও ঝুঁকি নিয়ে দেয়াল টপকে গিয়ে আপার সঙ্গে দেখা করেছেন। ওই সময় ওই বীরত্ব শুধু কামরুল ভাইয়ের পক্ষেই দেখানো সম্ভব ছিল। অন্য একদিন শুনলাম, তার আরেক সাহসের গল্প। জাতীয় সংসদের মূল ফ্লাগস্ট্যান্ডে দলের পতাকা উড়িয়ে দিয়েছেন। সেনা শাসনের মধ্যে এরকম সাহস দেখানো বুকের পাঠা কজনের হয় বলুন ?
তারপর কামরুল ভাই ডাকসুতে জি.এস ইলেকশান করলেন। পরবর্তীতে কিছুটা হতাশা-কিছুটা নিজের দোষে নানা কর্মকাণ্ডে জড়িয়ে রাজনীতি থেকে ছিটকে পড়লেন। ‘৭৫ পরবর্তী ঢাকা কলেজ তথা ছাত্রলীগের ইতিহাস লেখা হলে কামরুল ভাই নামটি ইতিহাসের পাতায় জ্বল জ্বল করবে। তার সহচার্য পেয়ে যাদের রাজনীতিতে হাতে খড়ি, তাদের অনেকেই আজ মূল এবং অঙ্গ সংগঠনে বড় বড় পদ-পদবীর অধিকারি। কেউবা ব্যবসাসহ নানা পেশায় সুপ্রতিষ্ঠিত। আমাদের কি একদিনের দু’ঘন্টাও সময় নেই! সবাই এক সঙ্গে মিলিত হয়ে কামরুল ভাইকে ডেকে কাছে বসিয়ে জিজ্ঞেস করি ‘কেমন আছেন বস ?’
পূর্ণশ্চ: একসময় আমাদের অনেকেই তো কামরুল ভাইকে বস বলেই সম্বোধন করতাম! তাই না, মনে আছে তো?

 

 

Leave a Reply