করোনার নতুন প্রজাতির বিস্তারে উদ্বিগ্ন বিশ্ব

করোনার নতুন প্রজাতির বিস্তারে উদ্বিগ্ন বিশ্ব
Spread the love

আন্তর্জাতিক ডেস্কঃ মহামারি থেকে বাঁচাতে বিশ্ববাসীকে যখন আশার আলো দেখাচ্ছে ভ্যাকসিন। ঠিক তখনই আরেক শঙ্কা করোনার নতুন ধরনের বিস্তার।

প্রজাতিটির বিস্তার ঠেকাতে যুক্তরাজ্যের সঙ্গে ফ্লাইট বন্ধ করেছে ইউরোপের বিভিন্ন দেশসহ সৌদি আরব, ভারত, হংকংসহ অন্তত ২৭টি দেশ।

নতুন এই প্রজাতির ভাইরাস পাওয়া গেছে যুক্তরাজ্যে। একই প্রজাতির ভাইরাস পাওয়া গেছে ইতালি, নেদারল্যান্ডস, ডেনমার্ক ও অস্ট্রেলিয়াতেও।

সম্প্রতি ইংল্যান্ডের দক্ষিণ-পূর্বের বেশ কয়েকটি এলাকায় ধরা পড়ে নতুন বৈশিষ্ট্যের করোনা ভাইরাস। নতুন ধরনের ভাইরাসটি আগের তুলনায় ৭০ শতাংশ বেশি হারে ছড়াচ্ছে। তবে তা আগের প্রজাতির চেয়ে বেশি প্রাণঘাতী নয় বলে মনে করা হচ্ছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, যুক্তরাজ্য ছাড়াও নেদারল্যান্ডস, ডেনমার্ক ও অস্ট্রেলিয়াতেও এই নতুন প্রজাতির উপস্থিতি পাওয়া গেছে। যুক্তরাজ্যে করোনার একটি নতুন ধরন ‘নিয়ন্ত্রণের বাইরে’ চলে যাওয়ার কথা শুনে দেশটির সঙ্গে ফ্লাইট বাতিলের ঘোষণা দিয়েছে ইউরোপসহ বিশ্বের বিভিন্ন দেশ। ফ্রান্স ৪৮ ঘণ্টার জন্য ব্রিটেনের সাথে তাদের সীমান্ত বন্ধ করে দিয়েছে। ফলে দু-প্রান্তেই অসংখ্য গাড়ি ও ট্রাক আটকা পড়েছে। হঠাৎ করে ফ্লাইট বন্ধ ঘোষণায় বিপাকে পড়েছে অনেক যাত্রী।

এক যাত্রী বলেন, আগে থেকে কোন নোটিশ না থাকায় সত্যিই বিপাকে পড়ে গেছি আমরা। বুঝতে পারছিনা, নতুন দেয়া লকডাউনে আমি আদৌ ব্রিটেনে যেতে পারবো কিনা।

বিপাকে পড়া আরো এক যাত্রী জানান, আমি গত ১৪ই ডিসম্বের থেকে ব্রিটেনে আছি। এক সপ্তাহের আগের পরিস্থিতি ও এখনকার পরিস্থিতি পুরোই ভিন্ন। কিভাবে ফিরব বুঝতে পারছিনা।

নতুন করে আবারো দেশগুলোর বিধিনিষেধের বিরূপ প্রতিক্রিয়া পড়েছে শেয়ারবাজারে। এছাড়াও সোমবার ডলারের বিপরীতে ব্রিটিশ পাউন্ডের দামেও পতন ঘটেছে প্রায় ২ শতাংশ।

Leave a Reply