prothombarta24

স্বল্প-ফ্যাটযুক্ত ডায়েট আপনাকে অবশ্যই অতিরিক্ত কিছু কিলো চালাতে সহায়তা করতে পারে। তবে এটি আপনার অংশীদারের টেস্টোস্টেরনের স্তরকে কিছুটা কমিয়ে দিতে পারে।

আপনার সঙ্গীর লো সেক্স ড্রাইভের কারণে যদি আপনার সম্পর্কটি তার স্ফুলিঙ্গ হারাতে থাকে তবে একটি কারণ তার টেস্টোস্টেরনের কম মাত্রা হতে পারে। জার্নাল অফ ইউরোলজিতে প্রকাশিত সাম্প্রতিক একটি গবেষণায় পুরুষদের মধ্যে টেস্টোস্টেরনের নিম্ন স্তরের কথা বলা হয়েছে।

টেস্টোস্টেরনের ঘাটতি ধরা পড়ে এমন অনেক পুরুষের জন্য ওজন হ্রাস টেস্টোস্টেরনের মাত্রা বাড়াতে সহায়তা করে। তবে বিশেষত নিম্ন-চর্বিযুক্ত ডায়েটটি টেস্টোস্টেরনের মাত্রায় ছোট তবে উল্লেখযোগ্য হ্রাসের সাথে যুক্ত হতে পারে ।

“আমরা দেখতে পেলাম যে পুরুষরা চর্বিযুক্ত নিয়ন্ত্রিত ডায়েট মেনে চলেন তারা ননরেস্ট্রিকটিভ ডায়েটে পুরুষদের তুলনায় সিরাম টেস্টোস্টেরন কম ছিলেন,” মার্কিন যুক্তরাষ্ট্রের শিকাগো বিশ্ববিদ্যালয় থেকে গবেষক জ্যাক ফ্যান্টাস বলেছেন।

“তবে, ডায়েটগুলি জুড়ে সিরাম টিতে ছোট পার্থক্যের ক্লিনিকাল তাত্পর্য স্পষ্ট নয়,” ফ্যান্টাস আরও বলেছেন।

অধ্যয়ন বিশ্লেষণের জন্য, গবেষকরা দেশব্যাপী স্বাস্থ্য গবেষণা (জাতীয় স্বাস্থ্য ও পুষ্টি পরীক্ষার সমীক্ষা, বা এনএইচএনইএস) থেকে ৩১০০ এরও বেশি পুরুষের ডেটা পরীক্ষা করেছেন।

পুরুষ উর্বরতা টিপস
কম টেস্টোস্টেরনের মাত্রা আপনার অংশীদারের সেক্স ড্রাইভে নেতিবাচকভাবে প্রভাব ফেলতে পারে। 

সমস্ত অংশগ্রহণকারীদের ডায়েট এবং সিরাম টেস্টোস্টেরন স্তরের উপলভ্য ডেটা ছিল।
দুই দিনের ডায়েটের ইতিহাসের ভিত্তিতে, আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন (এএএচএ) দ্বারা সংজ্ঞায়িত হিসাবে, ১৪.৬% পুরুষ লো-ফ্যাটযুক্ত ডায়েটের মানদণ্ড পূরণ করেছেন।

আরও পড়ুন: দস্তা, ফলিক অ্যাসিড পুরুষের উর্বরতা উন্নতি করতে ব্যর্থ হয়েছে, সমীক্ষা প্রকাশ করেছে

আরও ২৪.৪% পুরুষ ভূমধ্যসাগরীয় খাদ্য অনুসরণ করেছেন ফলমূল, শাকসবজি এবং গোটা শস্যের পরিমাণে তবে প্রাণীর প্রোটিন এবং দুগ্ধজাত খাবারের পরিমাণ কম।

কেবলমাত্র কয়েকজন পুরুষ এএএচএ-র কম-কার্বোহাইড্রেট ডায়েটের মানদণ্ড পূরণ করেছিল, তাই এই গোষ্ঠীটিকে বিশ্লেষণ থেকে বাদ দেওয়া হয়েছিল।

গড় সিরাম টেস্টোস্টেরনের স্তর ছিল ৪৩৫.৫ এনজি / ডিএল (ডেসিলিটারে ন্যানোগ্রাম)।
সমীক্ষায় দেখা গেছে, দুটি নিয়ন্ত্রক ডায়েটে পুরুষদের মধ্যে সিরাম টেস্টোস্টেরন কম ছিল: ভূমধ্যসাগরীয় ডায়েটে যারা আছেন তাদের জন্য গড়ে ৪১৩ এনজি / ডিএল এবং কম চর্বিযুক্ত ডায়েটযুক্ত ৪১১ এনজি / ডিএল।

বয়স, বডি মাস ইনডেক্স, শারীরিক ক্রিয়াকলাপ এবং চিকিত্সা শর্তাদি সহ টেস্টোস্টেরনকে প্রভাবিত করতে পারে এমন অন্যান্য বিষয়গুলিও সমিতির সাথে সামঞ্জস্য করা হয়েছিল।
সামঞ্জস্য হওয়ার পরে, নিম্ন-ফ্যাটযুক্ত ডায়েট হ্রাসযুক্ত সিরাম টেস্টোস্টেরনের সাথে উল্লেখযোগ্যভাবে যুক্ত ছিল, যদিও ভূমধ্যসাগরীয় খাদ্য ছিল না।

গবেষকরা উপসংহারে এসেছিলেন যে আরও গবেষণাগুলি তাদের গবেষণাগুলি সংশোধন করার জন্য এবং প্রতিবন্ধী ডায়েটগুলি টেস্টোস্টেরন হ্রাস করার পদ্ধতিটি পরিষ্কার করার জন্য প্রয়োজন।

Leave a Reply