এবারও সংখ্যাগরিষ্ঠতা পেলেন না নেতানিয়াহু

0
214
Spread the love

নির্বাচনে একক সংখ্যাগরিষ্ঠতা পেতে ব্যর্থ হয়েছে প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর ডানপন্থি দল লিকুদ পার্টি। তবে একই চিত্র প্রতিদ্বন্দ্বী বেনি গান্তজের মধ্যপন্থি দল ব্লু অ্যান্ড হোয়াইট পার্টির।

বুধবার ইসরায়েলি সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, মঙ্গলবার অনুষ্ঠিত নির্বাচনের ৯০ শতাংশ ভোট গণনা হয়েছে। এতে দেখা গেছে ব্লু অ্যান্ড হোয়াইট পার্টি পেয়েছে ৩২টি আসন। আর লিকুদ পার্টি পেয়েছে ৩১টি আসন। অথচ সরকার গঠনের প্রয়োজন ৬১টি আসন।

জোটের হিসেবে ডানপন্থি জোট পেয়েছে ৫৫ আসন। আর মধ্যপন্থিদের জোট পেয়েছে ৫৬ আসন।

এর আগে গত এপ্রিলের নির্বাচনে লিকুদ পার্টি ৩৬টি আসন পেয়েছিল। আর ব্লু অ্যান্ড হোয়াইট পার্টি পেয়েছিল ৩৫টি আসন। সরকার গঠনে নেতানিয়াহুর ব্যর্থতার পরিপ্রেক্ষিতে ফের পাঁচ মাসের মাথায় নির্বাচন হলো দেশটিতে। তবে এবারও ফলাফলে সংখ্যাগরিষ্ঠতা অর্জনে ব্যর্থ হলো দুটি দল।

লিকুদ পার্টির এক মুখপাত্র জানিয়েছেন, ডানপন্থি দলগুলোর নেতারা প্রধানমন্ত্রীর দপ্তরে নেতানিয়াহুর সঙ্গে দেখা করেছেন। তারা সরকার গঠনের জন্য নেতানিয়াহুর সঙ্গে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেছেন।

নেতানিয়াহুও জানিয়েছেন, তিনিই জোট সরকার গঠন করবেন। কোনো মধ্যপন্থি দলকে সরকার গঠনের সুযোগ তিনি দেবেন না।

তিনি বলেছেন, ‘লিকুদের সব অংশীদার শক্তিশালী সরকার গঠনের জন্য সামনে এগিয়ে যেতে চায় এবং তারা কোনো বিপজ্জনক ইহুদিবাদ বিরোধী সরকার গঠনের সুযোগ দেবেন না।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here