একুশে বইমেলা শুরু আজ

একুশে বইমেলা শুরু আজ
Spread the love

প্রথমবার্তা২৪.কম ডেস্কঃ করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে আজ বৃহস্পতিবার থেকে শুরু হতে যাচ্ছে অমর একুশে বইমেলা।

বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী বলেন, স্বাস্থ্যবিধি মেনে ১৮ মার্চ থেকে শুরু হতে যাওয়া অমর একুশে মেলা নিয়ে সব রকমের প্রস্তুতি রয়েছে। করোনা পরিস্থিতি বিবেচনায় মেলা কতদিন চলবে তা বলা যাবে না। পরিস্থিতি অনুসারে রাষ্ট্রীয় সিদ্ধান্ত এলে সেই অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করব।

সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ জানিয়েছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার (১৮ মার্চ) ভার্চুয়ালি বইমেলার উদ্বোধন করবেন এবং জাতির জনক শেখ মুজিবুর রহমানের লেখা ‘আমার দেখা নয়াচীন’ ইংরেজি অনুবাদ গ্রন্থ উন্মোচন করবেন। তবে করোনা সংক্রমণ বাড়লে পরিস্থিতি পর্যালোচনা করা হবে। পর্যালোচনায় ঝুঁকি বাড়ার শঙ্কা থাকলে মেলা স্থগিতও হতে পারে।

জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির সভাপতি ফরিদ আহমেদ বলেন, করোনা পরিস্থিতির ওপর মেলার সময়সীমা নির্ভর করছে। এটি যেহেতু রাষ্ট্রীয় বিষয়, তাই ব্যক্তিগত মত দেয়ার সুযোগ কম।

চলতি বছরের মেলায় বাংলা একাডেমি প্রাঙ্গণ ও সোহরাওয়ার্দী উদ্যানে মোট ৫৪০টি প্রতিষ্ঠানকে জায়গা বরাদ্দ দেয়া হয়েছে, যা আগে অনুষ্ঠিত মেলাগুলোর চেয়ে দ্বিগুণ জায়গায় বিস্তৃত।

উল্লেখ্য, প্রতিবছর ফেব্রুয়ারি মাসে অমর একুশে বইমেলা হয়। কিন্তু বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে মেলার দিনক্ষণ পিছিয়ে এবার মার্চ মাসে আয়োজন করা হয়েছে।

Leave a Reply