আবু সায়েম মোহাম্মদ সা’-আদাত উল করীম:পহেলা মে আন্তর্জাতিক শ্রমিক দিবসে শ্রমিক সুরক্ষার আহবান জানিয়ে বিবৃতি দিয়েছে বাংলাদেশ কংগ্রেস। গণমাধ্যমে প্রেরিত উক্ত বিবৃতিতে দলটির চেয়ারম্যান এ্যাডভোকেট কাজী রেজাউল হোসেন ও মহাসচিব এ্যাডভোকেট মোঃ ইয়ারুল ইসলাম বলেছেন, বিশ্বব্যাপী ভয়াবহ করোনার আঘাতে বিপর্যস্থ হয়ে উঠেছে শ্রমিকদের জীবন। সরকারের উচিৎ সব শ্রেণীর শ্রমিকদেরকে বিশেষ প্রণোদনা দেয়া।

অর্থনীতিকে টিকিয়ে রাখতে শ্রমিকরাই সবচেয়ে বেশী অবদান রাখে। শ্রমিক বাঁচলে দেশ বাঁচবে। করোনায় প্রবাসী শ্রমিকদের প্রতি বিশেষ খেয়াল রাখার প্রতি গুরুত্ব দিয়ে বিবৃতিতে বলা হয় বর্তমান ধান কাটা ও মজুদের কাজে কৃষি শ্রমিকরা যাতে স্বাস্থ্যবিধি মেনে অংশ গ্রহন করতে পারে সে ব্যবস্থা গ্রহন করতে হবে।

পোশাক শ্রমিকদেরকে বিশেষ প্রণোদনা দেয়ায় সরকারকে ধন্যবাদ জানিয়ে বিবৃতিতে আরও বলা হয় লক ডাউনের কারণে সকল প্রকার পরিবহন বন্ধ থাকায় সড়ক, নৌ, রেল ও বিমান শ্রমিকরা নিদারুণ কষ্টে আছে, সংশ্লিষ্ট মন্ত্রনালয়ের মাধ্যমে অতিদ্রুত তাদের তালিকা করে ত্রাণ ও নগদ অর্থ প্রদান করা হোক।

দলের সংষ্কৃতি, প্রচার ও প্রকাশনা সম্পাদক নাজমুল হক বাদল কর্তৃক স্বাক্ষরিত বিবৃতিতে অবিলম্বে জনপ্রতিনিধিদের সহায়তায় সকল ওয়ার্ডে গৃহ শ্রমিক, দোকান শ্রমিক, ভ্যান/রিক্সা শ্রমিক, নির্মাণ শ্রমিক, কারখানা শ্রমিক ও খনি শ্রমিকসহ সকল শ্রমিকদের তালিকা করে সেনাবাহিনীর মাধ্যমে ঘরে ঘরে গিয়ে ত্রাণ প্রদানের জন্য সরকারের প্রতি আহবান জানানো হয়।

 

Leave a Reply