prothombarta24

প্রতিষ্ঠার ১৪ বছর পর আজ শনিবার প্রথমবারের মতো জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন আয়োজিত হতে যাচ্ছে । এ সমাবর্তনে প্রায় ১৯ হাজার গ্র্যাজুয়েট অংশ নেবেন। সমাবর্তন ঘিরে উৎসবমুখর পরিবেশ বিরাজ করছে পুরো ক্যাম্পাস জুড়ে, যার প্রভাব দেখা গিয়েছে পুরান ঢাকাতেও।

সমাবর্তনের জন্য ধূপখোলা মাঠে নির্মাণ করা হয়েছে এক লাখ ৫০ হাজার বর্গফুটের বিশালাকৃতির প্যান্ডেল। সেখানে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের আদলে মূল মঞ্চ প্রস্তুত করা হয়েছে।

এদিকে সমাবর্তন উপলক্ষে বিশ্ববিদ্যালয়কে নতুন রূপে সাজানো হয়েছে। প্রশাসনিক ভবন থেকে শুরু করে বিশ্ববিদ্যালয়ের প্রতিটি ভবনে রঙের কাজ করা হয়েছে। সৌন্দর্যবর্ধনের জন্য লাগানো হয়েছে ফুলের গাছ। আগ্রহের কমতি নেই বর্তমান শিক্ষার্থীদেরও। তাঁরাও অংশগ্রহণকারীদের সঙ্গে আনন্দে মেতে ওঠার অধীর অপেক্ষায় আছেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, ২০০৫ সালে বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার পর থেকে ২০১২-১৩ শিক্ষাবর্ষ পর্যন্ত স্নাতক, স্নাতকোত্তর, এমফিল, পিএইচডি ও সন্ধ্যাকালীন ডিগ্রিধারী শিক্ষার্থীরা যাঁরা অন্তত একটি ডিগ্রি জবি থেকে অর্জন করেছেন, তাঁরা অংশগ্রহণ করছেন।

এর মধ্যে স্নাতক ১১ হাজার ৮৭৭ জন, স্নাতকোত্তর চার হাজার ৮২৯ জন, এমফিল ১১ জন, পিএইচডি ছয়জন ও ইভিনিং প্রগ্রামের এক হাজার ৫৭৪ জন অংশ নেবেন। সমাবর্তন উপলক্ষে ১৮ হাজার ৩১৭ শিক্ষার্থীর সার্টিফিকেট প্রস্তুত করা হয়েছে। তবে একজন শিক্ষার্থী শুধু একটি সনদের জন্য রেজিস্ট্রেশন করতে পেরেছেন।

Leave a Reply