আগামী সপ্তাহে বিজিএমইএ ভবন ভাঙার কাজ শুরু

0
240
Spread the love

রাজধানীর হাতিরঝিল প্রকল্পে ‘ক্যান্সারের মতো’ থাকা বিজিএমইএ ভবন ভাঙার কাজ শুরু হচ্ছে আগামী সপ্তাহে। ১৫ তলা ভবনটি ভাঙতে ‘ফোর স্টার’ নামে একটি কম্পানির সঙ্গে চুক্তি চূড়ান্ত করেছে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক)। আগামী ছয় মাসের মধ্যে সনাতন পদ্ধতিতে ভবনটি ভাঙতে প্রতিষ্ঠানটিকে নির্দেশনা দেওয়া হয়েছে রাজউকের পক্ষ থেকে। গতকাল সোমবার রাজউকের একাধিক কর্মকর্তা কালের কণ্ঠকে এসব তথ্য জানিয়েছেন।
P-12-111
জানা গেছে, তৈরি পোশাক শিল্পের মালিকদের সংগঠন বিজিএমইএর এই ভবনটি ভাঙতে আদালতের নির্দেশনার পর গত ১৬ এপ্রিল ভবনটি সিলগালা করে দেয় রাজউক। এরপর ভবনটি ভাঙতে দরপত্র আহ্বান করা হয়। দরপত্রে মোট চারটি প্রতিষ্ঠানের মধ্যে ‘মেসার্স সালাম অ্যান্ড ব্রাদার্স’ নামে একটি কম্পানি সর্বোচ্চ এক কোটি ৭০ লাখ টাকা দর হাঁকায়। বিনিময়ে ভবনটির সব মালামাল নিয়ে নেবে ঠিকাদারি প্রতিষ্ঠানটি। সর্বোচ্চ দরদাতা হিসেবে ‘মেসার্স সালাম অ্যান্ড ব্রাদার্সের’ কাজ পাওয়ার কথা ছিল। কিন্তু চূড়ান্তভাবে রাজউকের সঙ্গে চুক্তি করতে রাজি হয়নি। ফলে দরপত্রে অংশ নেওয়ার সময় জামানতের ১৭ লাখ টাকা বাজেয়াপ্ত করে ভবন ভাঙতে ‘ফোর স্টারকে’ চূড়ান্ত করেছে রাজউক। আগামী সপ্তাহের বুধ বা বৃহস্পতিবারের মধ্যে ফোর স্টার ভবন ভাঙার কাজ শুরু করবে। ফোর স্টার রাজউককে দেবে এক কোটি ৫৫ লাখ ৭০ হাজার টাকা।

এদিকে গত ১৬ এপ্রিল বিজিএমইএ ভবন সিলগালা করার সময় বেশ কয়েকটি প্রতিষ্ঠানের মালামাল আটকা পড়ে। এসব প্রতিষ্ঠানের মালামাল সরানোর সময় দিয়েছে রাজউক। গতকাল সোমবার রাজউক কর্মকর্তাদের উপস্থিতিতে ভবনটি খুলে দেওয়ার পর মালামাল সরিয়েছে বেশ কয়েকটি প্রতিষ্ঠান।

রাজউকের প্রধান প্রকৌশলী রায়হানুল ফেরদৌস কালের কণ্ঠকে বলেন, আগামী সপ্তাহের শেষ নাগাদ বিজিএমইএ ভবন ভাঙার কাজ শুরু হবে। সনাতন পদ্ধতিতে ভাঙা হবে ভবনটি। সর্বোচ্চ দরদাতা চূড়ান্ত চুক্তি না করায় জামানত বাজেয়াপ্ত করে দ্বিতীয় সর্বোচ্চ দরদাতা ফোর স্টারকে চূড়ান্ত করা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here