অযথা বাহিরে ঘোরাঘুরি করলেই জরিমানা

করোনা ভাইরাসে আক্রান্ত বিশ্বের ১৮৬ টি দেশ। বাদ যায়নি স্লোভেনিয়ায়। দেশটিতে প্রতিদিন বেড়েই চলেছে  করোনাভাইরাস সংক্রমিত রোগীর সংখ্যা।  দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, এখন পর্যন্ত ৩৪১ জনের শরীরে করোনাভাইরাসের সংক্রমণের অস্তিত্ব মিলেছে। এছাড়া  এ ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে একজনের। 

পাশাপাশি শনিবার সকালে স্লোভেনিয়ার পুলিশ প্রশাসনের পক্ষ থেকে মোবাইলে ম্যাসেজের মাধ্যমে সকলকে হোম কোয়ারান্টাইনে থাকতে বলা হয়েছে। খুব বেশি প্রয়োজন না হলে কাউকে ঘরের বাহিরে না যাওয়ার জন্যও অনুরোধ করা হয়েছে।

স্লোভেনিয়া পুলিশ প্রশাসনের পক্ষ থেকে বলা হয়েছে, উন্মুক্ত জায়গায় ঘোরাফেরা করতে নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। নির্দিষ্ট দূরত্ব বজায় না রেখে যদি একাধিক লোকের জনসমাগম হয় তাহলে স্থানীয় পুলিশ প্রশাসনের পক্ষ থেকে প্রত্যেককে ৪০০ ইউরো করে জরিমানা করার ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এ ছাড়াও ১৬ মার্চ থেকে সরকারি নির্দেশ মোতাবেক সব ধরনের শিক্ষাপ্ৰতিষ্ঠান, রেস্টুরেন্ট ও বার বন্ধ রয়েছে। এ ছাড়া বন্ধ রয়েছে বাস, ট্রেন ও ট্যাক্সি সার্ভিস। কেবলমাত্র ব্যাংক, পোস্ট অফিস, পেট্রোল স্টেশন, হাসপাতাল, ফার্মেসী, সুপার মার্কেট, খাবারের দোকান। নিত্যপ্রয়োজনীয় সেবাদানকারী প্রতিষ্ঠান ছাড়া অন্যান্য সকল প্রতিষ্ঠান সাময়িকভাবে বন্ধ রয়েছে।

এ ছাড়াও লুবলিয়ানাতে অবস্থিত ইয়োজে পুচনিক ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট থেকেও কোনো ফ্লাইট ছেড়ে যাচ্ছে না। পার্শ্ববর্তী রাষ্ট্র ইতালির মতো হাঙ্গেরি এবং ক্রোয়েশিয়ার সঙ্গেও স্লোভেনিয়ার সীমান্ত সংযোগ বিচ্ছিন্ন রাখা হয়েছে।

Leave a Reply