বড় বিপদেই পড়েছিল চেন্নাই সুপার কিংস। ১০ জন খেলোয়াড় কোভিড-১৯ পজিটিভ। এতে অনুশীলন শুরু করতে হয় দেরিতে। এর মধ্যে আবার চলে গেলেন হরভজন সিং ও সুরেশ রায়না।

কিন্তু কাল আইপিএলের প্রথম ম্যাচে চেন্নাইয়ের খেলায় এসবের কোনো প্রভাব টের পাওয়া গেল না। জয় দিয়েই আইপিএল শুরু করেছে চেন্নাই।

আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেওয়ার পর কাল প্রথম প্রতিযোগিতামূলক ম্যাচ খেলতে নেমেছিলেন ধোনি। এর মধ্যে কেটে গেছে ৪৩৭ দিন। করোনাভাইরাসের প্রকোপ তো আছেই। ঠিকমতো অনুশীলন পর্যন্ত করতে পারেননি ক্রিকেটাররা। অথচ ধোনির নেতৃত্বে কাল চেন্নাই কী গোছানো ক্রিকেট-টা খেলল!

মুম্বাই ইন্ডিয়ানসের বিপক্ষে ঠান্ডা মাথার জয় আর কি। মাঠে ধোনি বরাবরই এমন। তবে কাল ধোনিকে দেখে কিন্তু অনেকেই একটু অবাক হয়েছেন। ধোনির পাক ধরা দাঁড়ি গত বিশ্বকাপ থেকেই পরিচিত দৃশ্য। কিন্তু কাল দেখা গেল কুচকুচে কালো দাঁড়ি। কাটাও হয়েছে একটু অন্য রকমভাবে। পুরোপুরি ফ্রেঞ্চ কাট বলা যায় না।

সামাজিক যোগাযোগমাধ্যমে অনেকেই তাঁর এই নতুন ‘লুক’-এর সঙ্গে তামিল ভাষার সিনেমা ‘সিংহাম’ এর মূল চরিত্রের মিল খুঁজে পেয়েছেন। সে যাই হোক, কুচকুচে কালো দাড়িতে ধোনির ৩৯ বছর বয়স বেশ কমলেও চেন্নাই কিন্তু মোটামুটি ‘বুড়ো’দেরই দল।

দলটির অধিনায়ক ধোনি মনে করেন, দলে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেওয়া ক্রিকেটার রাখারও প্রয়োজন আছে। কাল মুম্বাইকে হারানোর পর তাঁর ব্যাখ্যা, ‘আমাদের বেশির ভাগই অবসর নেওয়া ক্রিকেটার।

সৌভাগ্যবশত কোনো চোটও নেই। সবাই তো বলছে অভিজ্ঞতা কাজে লাগছে। অনেক ম্যাচ খেলার পরই এটা অর্জন করা সম্ভব। ৩০০ ওয়ানডে খেলা যে কারও জন্যই স্বপ্ন। অভিজ্ঞতা ও তারুণ্যের মিশেলে দল সাজাতে হয়। তরুণদের পথ দেখাতে অভিজ্ঞদের দরকার হয়।’

Leave a Reply